৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

‘এক টাকা’র টোপে বেরিয়ে আসছে দক্ষ শৌখিন মাছ শিকারি!

আপডেট: মার্চ ২, ২০২৪

| palash

টোপ ফেলে মাছ শিকার। এ বাক্যটির সঙ্গে সবাই পরিচিত। তবে এবার মাছ নয়; দক্ষ মাছ শিকারিকে খোঁজা ও তাদের স্বীকৃতি দিতে এক টাকার ব্যতিক্রমী উদ্যোগ বাস্তবায়ন করে যাচ্ছেন রাজশাহী এক শৌখিন মৎস্য শিকারি। যে উদ্যোগের মাধ্যমে সামাজিক যোগাযোগ নামক ‘মহাসমুদ্রে’ দক্ষ শৌখিন মাছ শিকারিকে খুঁজে বের করা হচ্ছে। তবে এই শিকারের লক্ষ্য ভিন্ন।

দক্ষ মাছ শিকারিদের খুঁজে বের করে তাদের কাছ থেকে মৎস্য শিকারের কৌশল শেখাসহ মৎস্য শিকারকে বিনোদনের অন্যতম সেরা মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত করতেই এমন ব্যতিক্রমী উদ্যোগ বলেছেন এইচ আতাউর রহমান আকিব উদ্যোক্তা।

বিগত ৫ বছর ধরে এ উদ্যোগ বাস্তবায়নের মধ্যে দিয়ে ব্যাপক সাড়া পাচ্ছেন রাজশাহীর শৌখিন মৎস্য শিকারি ‘প্রিমিটিভ ফিশিং বাই আকিব’ নামক প্রতিষ্ঠানের মালিক এইচ আতাউর রহমান আকিব।

শুক্রবার (১ মার্চ) নগরীর মোল্লাপাড়া প্রাইমারি স্কুল সংলগ্ন পুকুরে তার উদ্যোগেই ‘প্লাটিনাম হুক অ্যাওয়ার্ড ২০২৪ এর পুরস্কার বিতরণী ও মিলন মেলার আয়োজন করা হয়। যেখানে দিনব্যাপী ‘এক টাকা’র প্রতীকী মূল্যে মৎস্য শিকার করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৮৪ জন মৎস্য শিকারি আসেন।

উদ্যোক্তা এইচ আতাউর রহমান আকিব বলেন, আমি অনেক ছোট থেকে মাছ ধরতাম। এক সময় এই মাছ শিকারের প্রেম এতোটাই জেঁকে বসে যে, আমার বিনোদনের একমাত্র মাধ্যমে পরিণত হয়। এরপর পড়াশোনা শেষে দেশে মাছ শিকারিদের নিয়ে কাজ করে যাচ্ছি। বিভিন্ন দেশে মৎস্য শিকারের অভিজ্ঞতা আমার আছে। মৎস্য শিকারিদের আন্তর্জাতিক সংগঠনের সঙ্গে বাংলাদেশি হিসেবে প্রথম আমিই কাজ করছি।

তিনি আরো বলেন, আমাদের দেশেও অনেক দক্ষ মৎস্য শিকারি আছে। যারা ৫০-৬০ ওজনের মাছও শিকার করেছেন। মাছ শিকার যে একটা আর্ট এবং বিনোদনের অন্যতম সেরা মাধ্যম তা অনেকেই বোঝেন না। এ কারণে মৎস্য শিকারিদের নিয়ে দেশে একটা প্ল্যাটফর্ম তৈরিতে কাজ করে যাচ্ছি। যে প্ল্যাটফর্মের মাধ্যমে দক্ষ মাছ শিকারিদের খুঁজে বের করে, তাদের কাছ থেকে মৎস্য শিকারের কৌশলগুলো অন্যরা রক্ত করতে পারি। আর এ কারণেই এক টাকার প্রতীকী ক্যাম্পেইন।

মিলন মেলায় গিয়ে দেখা যায়, এ যেন মৎস্য শিকারি পরিবারের চড়-ইভাতি চলছে। একদিকে চলছে, ছিপ ও বড়শির উত্তেজনা। প্রায় ৫ বিঘা আয়তনের পুকুরের পাড়জুড়ে এই উত্তেজনার সঙ্গে ছিলো হৈ-হুল্লোড় অন্যদিকে রান্নার ব্যস্ততা। তবে শিকার করা সব মাছ চুলায় নেয়া না গেলেও সর্বোচ্চ ওজনের যে মাছটি শিকার করা হয়েছে, তা কিন্তু ঠিকই রান্না হয়েছে। হয়েছে পরিবেশনও।

এদিন, সর্বোচ্চ ৪ কেজি ওজনের একটি মাছ শিকার করতে পেরেছিলেন এক মৎস্য শিকারি। ‘এক টাকা’ প্রতীকী মূল্যের টিকিটে মাছ শিকার করতে বরিশাল সদর থেকে নগরীতে এসেছেন আমির হোসেন। তিনি বলেন, ছোট থেকেই দেশের বিভিন্ন প্রান্তে মাছ শিকারে যাই। মাছ শিকার আমার কাছে ভালোবাসায় পরিণত হয়েছে। সে জায়গা থেকেই রাজশাহীতে এসেছিলাম। অনেক দক্ষ মাছ শিকারিদের সঙ্গে দেখা হয়েছে। আড্ডা হয়েছে। মাছ শিকারও হয়েছে।

এদিন, দক্ষ মাছ শিকারি হিসেবে ‘প্লাটিনাম হুক অ্যাওয়ার্ড-২০২৪ প্রবীণ’ ক্যাটাগরিতে পুরস্কিত হয়েছেন বরিশালের শৌখিন মাছ শিকারি আমির আলী। সিনিয়র ক্যাট্যাগরিতে রাজশাহীর মাছ শিকারি তফাজ্জল হোসেন মনি, প্রবাসী (পুরুষ) ক্যাটাগরিতে যুক্তরাষ্ট্র প্রবাসী মাছ শিকারি ড. আশরাফ উদ্দীন, প্রবাসী (নারী) ক্যাটাগরিতে যুক্তরাষ্ট্র প্রবাসী মাছ শিকারি সৈয়দা কুসুম কলি। এছাড়া প্রতিভাবান ক্যাটাগরিতে যোয়েব হাসান শাকিল অ্যাওয়ার্ড পেয়েছেন।

শৌখিন মাছ শিকারি সৈয়দা কুসুম কলি বলেন, মাছ শিকার করতে আমার ভালো লাগে। ছোট্ট থেকেই আমাদের পুকুরে মাছ শিকার করতাম। আমার অবসর সময়টা মাছ শিকারেই কাটে। আর পুরস্কারের চেয়েও বড় বিষয় মাছ শিকারি পরিবার একসঙ্গে উৎসবমুখর পরিবেশে অসাধারণ কিছু অতিবাহিত করেছি।