১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

পাকিস্তান জাতীয় পরিষদের নতুন স্পিকার হলেন আয়াজ সাদিক

আপডেট: মার্চ ১, ২০২৪

| palash

পাকিস্তানের সংসদের নিম্নকক্ষ জাতীয় পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন পিএমএল-এনের নেতা সরদার আয়াজ সাদিক।

শুক্রবার (১ মার্চ) তাকে জাতীয় পরিষদের স্পিকার হিসেবে নির্বাচিত করেন নবনির্বাচিত এমপিরা। এরইমধ্যে তিনি দেশটির ২৩তম স্পিকার হিসেবে শপথগ্রহণ করেছেন। বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ তাকে শপথবাক্য পাঠ করান।

সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে, শুক্রবার পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার নির্বাচন হয়। নির্বাচনে পিএমএল-এনের প্রার্থী সরদার আয়াজ সাদিক মোট ২৯১ ভোটের মধ্যে ১৯৯টি ভোট পেয়েছেন। অন্যদিকে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত প্রার্থী মালিক আমির ডোগার ৯১ ভোট পেয়েছেন। এ ছাড়া একটি ভোট বাতিল ঘোষণা করা হয়েছে।

নির্বাচনের ফল ঘোষণার পর সাদিক পিটিআই সমর্থিত প্রার্থী মালিক আমির ও অন্যান্য এসআইসি এমপির সঙ্গে দেখা করেন। শপথগ্রহণের পর নতুন স্পিকার তার নেতৃত্বের প্রতি আস্থা রাখার জন্য সব প্রধান রাজনৈতিক দলের নেতাদের ধন্যবাদ জানান।

এবার নিয়ে সাদিক তিনবারের মতো পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন। এর আগে তিনি ২০১৩ সালের ৬ জুন থেকে ২০১৫ সালের ৮ আগস্ট পর্যন্ত এবং ২০১৫ সালের ৯ নভেম্বর থেকে ২০১৮ সালের ১৫ আগস্ট পর্যন্ত স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের ২১তম দিন অর্থ্যাৎ গতকাল বৃহস্পতিবার নবনির্বাচিত এমপিরা শপথগ্রহণ করেন। আজ তারা দেশের নতুন স্পিকার নির্বাচিত করলেন।