৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

পর্দা নামল অমর একুশে বইমেলার

আপডেট: মার্চ ২, ২০২৪

| palash

দীর্ঘ ৩০ দিন পর সেই পুরোনো আমেজ নিয়েই পর্দা নামল অমর একুশে বইমেলার ৪০তম আসর। মাসব্যাপী পেরিয়ে অমর একুশে বইমেলায় ৩১ দিনে এবার ৬০ কোটি টাকার বই বিক্রি হয়েছে।

জানা যায়, ২০২৩ সালে ২৮ দিনে অনুষ্ঠিত হওয়া বইমেলায় ৪৭ কোটি টাকার বই বিক্রি হয়। গত ২০২২ সালে ৩১ দিন ধরে অনুষ্ঠিত হওয়া মেলাতে প্রায় ৫২ কোটি ৫০ লাখ টাকার বই বিক্রি হয়। মহামারির কারণে ২০২১ সালে বইয়ের বিক্রি কমে মাত্র ৩ কোটি ১১ লাখ টাকায় নেমে আসে। ২০২০ সালের মেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছিল। ২০১৯ সালে বিক্রির পরিমাণ ছিল ৮০ কোটি টাকা। ২০১৮ সালে ছিল ৭০ কোটি ৫০ লাখ টাকা, ২০১৭ সালে ৬৫ কোটি ৪০ লাখ টাকা, ২০১৬ সালে ৪০ কোটি ৫০ লাখ টাকা, ২০১৫ সালে ২১ কোটি ৯৫ লাখ টাকা, ২০১৪ সালে ছিল সাড়ে ১০ কোটি টাকা এবং ২০১৩ সালে ১৬ কোটি ১৪ লাখ টাকা। আর এবার ৬০ কোটি টাকার বই বিক্রি হওয়ায় খুশি বিক্রেতা-প্রকাশকগণ।

বাংলা একাডেমির প্রশাসন উপবিভাগের উপ-পরিচালক ড. সাহেদ মন্তাজ বলেন, এবারে বইমেলায় ২ মার্চ পর্যন্ত এবং গত ১ মার্চ বিক্রেতাদের কাছ থেকে পাওয়া তথ্যানুযায়ী যুক্ত করলে সেটি ৬০ কোটি টাকা দাঁড়াবে। এছাড়া মেলার স্থাপিত আর্চওয়ে হয়ে প্রায় ৬০ লাখ মানুষ মেলাতে প্রবেশ করেছেন। ২ মার্চ পর্যন্ত এবারে বইমেলাতে ৩ হাজার ৭৫১টি নতুন বই এসেছে, গতবার সেটি ছিল ৩ হাজার ৭৩০টি।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের বলেন, বইমেলার মাধ্যমে আমরা আমাদের সৃজনশীলতাকে উদযাপন করি। পৃথিবীর আর কোথাও এমন বইমেলা খুঁজে পাবেন না। কারণ এই বইমেলা হচ্ছে আমাদের আবেগের বইমেলা, জাতি হয়ে ওঠার বইমেলা।

সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান বলেন, শুনেছি এখানে আগামীবার থেকে বইমেলা করা যাবে না। তবে আমরা আপ্রাণ চেষ্টা করব, বইমেলা এখানে করার। কেননা সোহরাওয়ার্দী উদ্যান মাঠে মেলা হওয়াটাই এর ঐতিহ্য।

এ সময় বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে বাংলা একাডেমির মহাপরিচালক নুরুল হুদা, বিকাশের প্রধান মার্কেটিং নওবত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে অমর একুশে বইমেলা ২০২৪ এ সবচেয়ে বেশি সংখ্যক গুণগত মানের বই প্রকাশের জন্য চিত্তরঞ্জন সাহা পুরস্কার পেয়েছে কথাপ্রকাশ। এছাড়াও প্রথমা, ঐতিহ্য ও জার্নিম্যান মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার পেয়েছে। সেরা শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য পুরস্কার পেয়েছে ময়ূরপঙ্খি। সংশ্লিষ্টদের বাংলা একাডেমি স্মৃতি পুরস্কার তুলে দেওয়া হয়।