১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

সিরিয়ার মরুভূমিতে আইএসের ল্যান্ডমাইন বিস্ফোরণ, নিহত ১৪

আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২৪

| palash

মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়ার মরুভূমিতে সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পুঁতে রাখা একটি ল্যান্ডমাইন বিস্ফোরণে ১৪ মাশরুম সংগ্রাহক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরো আটজন। রোববার রাকা মরুভূমিতে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।
দেশটির সরকারি বার্তা সংস্থা এসএএনএ বলেছে, রাকা মরুভূমিতে মাশরুম সংগ্রহ করার সময় আইএস সন্ত্রাসীদের রেখে যাওয়া একটি ল্যান্ডমাইন বিস্ফোরণে ১৪ জন নাগরিক নিহত এবং আটজন আহত হয়েছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়ার মনিটর জানিয়েছিল যে, ল্যান্ডমাইন বিস্ফোরণে নারীসহ ১৩ বেসামরিক নিহত হয়েছেন। রাকা মরুভূমিতে মাশরুম সংগ্রহ করার সময় আইএস সন্ত্রাসীদের রেখে যাওয়া একটি ল্যান্ডমাইন বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে।

বিশ্বের সেরা মানের বেশ কিছু মাশরুম প্রজাতি উৎপাদনের জন্য বিখ্যাত সিরিয়ার মরুভূমি। ১৩ বছর ধরে চলা যুদ্ধ এবং অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত দেশটিতে উল্লেখযোগ্য রাজস্ব নিয়ে আসে এসব মাশরুম। তবে মাশরুম সংগ্রহে ঝুঁকি বেশি বলে প্রায়ই সতর্ক করে কর্তৃপক্ষ।

তবে প্রতি বছর ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মধ্যে জীবনের ঝুঁকি নিতে হয় এই খাদ্য সংগ্রাহকদের। উত্তর সিরিয়ার বিস্তীর্ণ মরুভূমিতে খাবার সংগ্রহ করেন তারা। আর সেই এলাকা জিহাদিদের পরিচিত আস্তানা। এলাকাটি ল্যান্ডমাইনে পূর্ণ।

মার্কিন নেতৃত্বাধীন জোটের সামরিক অভিযানে ২০১৯ সালের মার্চে সিরিয়ায় নিজেদের সর্বশেষ ঘাঁটি হারায় আইএস। তবে জিহাদি গোষ্ঠীর অবশিষ্ট অংশ এখনো লুকিয়ে আছে সিরিয়ার মরুভূমিতে। সেখান থেকেই মারাত্মক আক্রমণ চালায় আইএস।