৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

অর্থনৈতিক সমৃদ্ধির প্রধান বাধা বিএনপি

আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২৪

| palash

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরও লোক দেখানো আন্দোলন অব্যাহত রেখেছে বিএনপি। নানা আন্দোলন ও কর্মসূচির মাধ্যমে দেশের অর্থনীতির সমৃদ্ধিকে বাধাগ্রস্ত করাই বিএনপির মূল কাজ।

এমনই মত দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, নির্বাচনে অংশ না নিয়ে নিজেদের কৌশলগত ব্যর্থতা ঢাকতে নতুন ফন্দি এঁটেছেন বিএনপি নেতারা। নানা ধরনের আন্দোলন ও কর্মসূচির মাধ্যমে মানুষের দুর্ভোগ বাড়িয়ে দেশের অর্থনীতিকে তারা বিপর্যস্ত করতে মারিয়া হয়ে উঠেছে।

জানা গেছে, বিএনপি নিজেদের ব্যর্থতার দায় এড়াতে গত ৩০ জানুয়ারি কালো পতাকা মিছিল বের করে লোক দেখানো কর্মসূচি পালন করে। তবে দলটির আন্দোলন-কর্মসূচি ফলপ্রসু হচ্ছে না। তাই একাধিক কারণে বিএনপি এখন সিদ্ধান্ত নিয়েছে যে, তারা আপাতত বড় ধরনের কোনো কর্মসূচিতে যাবে না।

দলের একাধিক মধ্যম সারির নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, সামনে রোজা, তারপর ঈদ ও মাধ্যমিক পরীক্ষা। এ সমস্ত বাস্তবতার কারণে তারা আপাতত বড় কর্মসূচি দিতে চাচ্ছে না। জুনের পর থেকে বড় আন্দোলনের কর্মসূচির পরিকল্পনা করছে বিএনপি।

আগামী ১৭ জুন ঈদুল আজহা অনুষ্ঠিত হতে পারে। এরপর থেকে বিএনপি বড় ধরনের আন্দোলন নিয়ে মাঠে যেতে চায়। বিএনপির বিভিন্ন সূত্র বলছে, ৩০ জুন জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট দেওয়া হবে। এসময় নানা ইস্যুতে আন্দোলন করলে আন্দোলন ফলপ্রসু হতে পারে।

তবে বিএনপির কোনো কোনো নেতা বলছেন, জুন-জুলাই মাসে বাংলাদেশে বর্ষা মৌসুম থাকে। এ সময় আন্দোলন করার কতটুকু বাস্তব ভিত্তি রয়েছে, সেটি প্রশ্ন সাপেক্ষ। অন্যদিকে আগস্ট মাস শোকের মাস। এ মাসে স্বাভাবিকভাবে আওয়ামী লীগ রাজপথে নানা কর্মসূচির মাধ্যমে সক্রিয়া থাকে। এ মাসে কোনো কর্মসূচি করে বিএনপি খুব একটা হালে পানি পাবে না। অর্থাৎ বিএনপির বড় ধরনের আন্দোলনের কর্মসূচি সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত পিছিয়ে যেতে পারে।

তবে বিএনপির এসব কর্মসূচি ঘোষণা নিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম শনিবার বলেছেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধির প্রধান বাধা বিএনপি। তারা কালো পতাকার নামে মিছিল করে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়। আইনের শাসনকে বাধাগ্রস্ত করতে চায়। দেশের অর্থনীতির সমৃদ্ধিকে বাধাগ্রস্ত করে মানুষের দুঃখ বাড়াতে চায় বিএনপি-জামায়াত।

তিনি আরো বলেন, বিএনপি দেশের মানুষের কষ্টকে পুঁজি করে রাজনৈতিক ফায়দা লুটতে চায়। এরা সাম্প্রদায়িক অশুভ শক্তি। এরা দেশে সন্ত্রাস ছড়িয়ে অগণতান্ত্রিক শাসন কায়েম করতে চায়। দেশের মানুষের হৃদয় থেকে বিএনপিকে চিরতরে মুছে ফেলতে হবে। এরা গণতন্ত্র, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধকে চিরতরে ধ্বংস করতে চায়।